মেনু নির্বাচন করুন
পাতা

জেলা প্রশাসকের বার্তা

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। দেরিতে হলেও তথ্য প্রযুক্তির মহাসড়কে বাংলাদেশ যুক্ত হয়েছে। পৃথিবীটা যেন আজ হাতের মুঠোয় চলে এসেছে। কম্পিউটারে এক ক্লিক-এ বিচরণ করা যাচ্ছে তথ্যের মহারাজ্যে। তথ্যের এ অবাধ প্রবাহ মানুষের জ্ঞানের রাজ্যকে প্রতিনিয়ত প্রসারিত করছে। সমাজ-সংস্কৃতি, বিজ্ঞান, ধর্ম, দর্শন, রাষ্ট্রব্যবস্থাসহ জ্ঞানের প্রতিটি শাখা সম্পর্কে মুহূর্তের মধ্যে যে কোনো তথ্য সংগ্রহ করা আজ মোটেই কঠিন কিছু নয়। বিশ্বব্যাপী তথ্যের জাল (World Wide Web) তথা ইন্টারনেট (Internet) এর মাধ্যমে ঘরে বসেই তাবৎ পৃথিবী ঘুরে বেড়ানো সম্ভব হচ্ছে । আজ রাষ্ট্রের যাবতীয় কর্মযজ্ঞ এই Internetবা তথ্যজালের মাধ্যমে পৃথিবীব্যাপী ছড়িয়ে দেওয়া হচ্ছে যাতে করে সরকারি সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়। জনগণ তাদের কাঙ্ক্ষিত সেবা কোথায়, কীভাবে, কত সময়ে, কত ব্যয়ে পাবেন তা Internetএর মাধ্যমে খুব সহজে জানতে পারছেন। প্রযুক্তিকে ব্যবহার করে সরকারি সেবা জনগণের কাছে সহজলভ্য করার প্রয়াসে আমাদের এই জেলা পোর্টাল তৈরির উদ্যোগ। এ জেলা পোর্টালে মাদারীপুর জেলার বিস্তৃত তথ্যসহ সরকারি ও বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহের তথ্য সন্নিবেশিত হয়েছে। যে কেউ পৃথিবীর যে কোন প্রান্তে বসে মাদারীপুর জেলার এসব তথ্যে মুর্হূতের মধ্যে প্রবেশ করতে পারবেন।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশে গড়ার লক্ষ্যে ‘‘ভিশন-২০২১’’ সামনে রেখে কাজ করে চলেছে। আর ডিজিটাল বাংলাদেশ গড়তে ডিজিটাল জেলা প্রশাসনের বিকল্প নেই। এ জেলা পোর্টালের মাধ্যমে মাদারীপুর জেলা প্রশাসন প্রথম বারের মতো ডিজিটাল যুগে প্রবেশ করলো। এ ওয়েব সাইটের মাধ্যমে জনগণের সাথে মাদারীপুর জেলা প্রশাসন, জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সরকারের সাথে মিথষ্ক্রিয়া চলবে অবিরত। এ জেলা পোর্টালের মাধ্যমে প্রশাসনের সাথে একদিকে যেমন জনগণের সম্পৃক্ততা এবং প্রশাসনের জবাবদিহিতা বাড়বে তেমনি জেলার বিপুল সংখ্যক প্রবাসী যে কোনো তথ্য ও সমস্যা সরাসরি প্রশাসনকে অবহিত করতে পারবেন এবং প্রতিকার পাবেন।

মাদারীপুর জেলা প্রশাসনের এ জেলা পোর্টালে সকলকে স্বাগতম। এ জেলা পোর্টাল সম্পর্কে যে কোনো পরামর্শ, মতামত সাদরে গৃহীত হবে। আশা করি এ জেলা পোর্টাল জনগণের তথ্যস্পৃহা অনেকখানি পূরণ করবে।